Home / Technology News / How to create an Online Portfolio website

How to create an Online Portfolio website

অনলাইন পোর্টফোলিও ওয়েবসাইট আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির যুগে অত্যন্ত দরকারি। প্রতিটি মানুষের জন্য দরকারী হলো একটি অনলাইন পোর্টফোলিও থাকা। অনলাইন পোর্ট ফোলিও কেন দরকার সে বিষয়ে আমরা আগেই একটি পোস্ট দেখেছি –

কিভাবে অনলাইন পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করবেন?

এখন আপনি বিভিন্য ভাবে আপনার জন্য পোর্টফোলিও সাইট তৈরি করতে পারবেন। যেমন-

১.নিজে ওয়েবসাইট এর কোড লিখে।

আপনি যদি ভালো ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর কাজ জানেন তাহলে আপনি নিজেই নিজের জন্য ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এতে আপনাকে সম্পুর্ন নিজে এইচ টি এম এল কোড লিখতে হবে এবং তার পর কোড এবং অন্যান্ন রিসোর্স যেমন – এক্স এম এল, সি এস এস, ইমেজ, জাভা স্ক্রিপ্ট ইত্যাদি ওয়েব রিসোর্স একটি সার্ভারে আপলোড করতে হবে।

এর জন্য সাধারণত হোস্টিং এবং ডোমেইন কিনে ব্যাবহার করতে হয়।

২.ওয়ার্ডপ্রেস ইন্সটল করে।

ওয়ার্ডপ্রেস হলো একটি ওপেনসোর্স এপ্লিকেশন। যা আপনাকে সল্প কোডিং দক্ষতা দিয়েই একটা ডাইনামিক সুন্দর ওয়েবসাইট তৈরি করতে সাহায্য করবে।

এর জন্যও আপনাকে হোস্টিং এবং ডোমেইন কিনে ব্যাবহার করতে হবে তবে ওয়ার্ডপ্রেস আপনার কোডিং করার ঝামেলা অনেকাংশেই কমিয়ে দিবে।

৩.ব্লগার থেকে।

ব্লগার হলো গুগলের একটি প্রোডাক্ট। এখান থেকে গুগল তার ইউজার দের ফ্রী তে ব্লগিং করার সেবা দিয়ে টাকা আয় এর সুযোগ করে দিয়েছে। এখানেও আপনি বিভিন্ন থিম আপলোড এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস এর মত ওয়েবসাইট তৈরি করতে পারেন।কিন্তু এখানে ওয়ার্ডপ্রেস এর মত সার্বিক নিয়ন্ত্রণ ব্যাবস্থা ইউজার এর হাতে থাকে না। গুগল যদি চায় ব্লগার বন্ধ করে দিতে তাহলে আপনার সাইট ও বন্ধ হয়ে যাবে।

৪.বিভিন্ন পোর্টফোলিও তৈরি করার সাইট থেকে

যেহেতু আমরা বিজ্ঞান ও প্রযুক্তির যুগের শীর্ষে অবস্থান করছি তাই আমাদের কাজগুলো বিজ্ঞানের সহযোগিতায় অনেক সহজ হয়ে গেছে। এখন বিভিন্য পোর্ট ফোলিও তৈরি করার সাইট আলাদা ভাবেই তৈরি করা আছে যেগুলো থেকে আপনারা সহযেই নিজেদের জন্য পোর্টফোলিও সাইট তৈরি করতে পারবেন।

৫.অন্য একজন ফ্রী ল্যান্সার ভাড়া করে।

এখন আপনি যদি মনে করেন আপনার পক্ষে সুন্দর ভাবে পোর্টফোলিও সাইট তৈরি করা সম্ভব হয়ে উঠবে না তাহলে আপনি ফ্রী ল্যান্সার দের সাহায্য নিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে ফাইভার বা অন্যান্য ফ্রী ল্যান্সিং সাইট এ যোগাযোগ করতে হবে সেখানে আপনি আপনার পছন্দ মত ফ্রী ল্যান্সার ভাড়া করে কাজ করাতে পারবেন। এতে আপনি যেভাবে বলবেন আপনি সেভাবেই কাজটি করাতে পারবেন।

সাথে থাকার জন্য ধন্যবাদ।আপনি যদি এরকম আরো কোন তথ্য জানতে চান।অথবা অন্যদের Crystal Trix এর মাধ্যমে জানাতে চান তাহলে এখানে পোস্ট করার নিয়মটি দেখে নিন। আর যদি এই পোস্ট টি আপনার নিজের ভাষায় অনুবাদ করতে চান তাহলে অনুবাদ করার আগে এই নিয়ম গুলো দেখে নিন।

Report this post if contains any Adult Content or Plagiarism :

About Md. Sabbir Al Mamon

I am Md.Sabbir Al Mamon. Now I'm studying CSE in BRAC University.

Leave a Reply